আধার না থাকলেও গরিবদের রেশন দিতে হবে, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের।

আধার না থাকলেও গরিবদের রেশন দিতে হবে, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের।

 

হিন্দু নিউজ : আধার না থাকার কারণে রেশন পরিষেবা থেকে যোগ্য পরিবারগুলির নাম বাদ দেওয়াও যাবে না। কারও আধার কার্ড না থাকলে বা রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তি না থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি বা পরিবারকে রেশন দিতে হবে। রাজ্য সরকারগুলিকে এমনই নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। এই নির্দেশ অমান্য করলে শাস্তিরও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আধার প্রদানকারী সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (ইউআইডিএআই) সিইও অজয় ভূষণ বলেছেন, আধারের কোনও প্রযুক্তিগত সমস্যা, আধার না থাকা বা সংযুক্তিকরণ না থাকার কারণে যাতে কেউ খাদ্য পরিষেবা থেকে বঞ্চিত না হন, সেটা নিশ্চিত করাই তাঁদের লক্ষ্য। যদি কোনও ব্যক্তির পরিচয় ও নথিপত্র আসল হয়, তাহলে তাঁকে রেশন দিতেই হবে।

সম্প্রতি ঝাড়খণ্ডে আধার না থাকার কারণে রেশন না পেয়ে অনাহারে এক 11 বছরের মেয়ের মৃত্যু হওয়ার অভিযোগ উঠেছে। ঝাড়খণ্ডেই রেশন কার্ড না থাকায় অনাহারে এক রিকশা চালকের মৃত্যু হওয়ার অভিযোগ উঠেছে। এরপরেই নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। খাদ্যমন্ত্রক জানিয়েছে, উপযুক্ত তদন্ত করে যদি দেখা যায়, সংশ্লিষ্ট রেশন কার্ডের মালিকের নথিপত্র ঠিকঠাক নেই, একমাত্র তাহলেই রেশন কার্ড বাতিল করা যাবে। যাঁদের আধার নেই, তাঁদের আধারের ব্যবস্থা করতে হবে এবং রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তির ব্যবস্থাও করতে হবে।

প্রসঙ্গত, বিভিন্ন সরকারি পরিষেবা পাওয়ার জন্য আধার সংযুক্তির শেষ তারিখ বাড়িয়ে করা হয়েছে আগামী বছরের 31 মার্চ।

 

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *