ইউরোপের দেশে দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়া ধর্মের তালিকায় প্রথমে রয়েছে সনাতন  হিন্দু ধর্ম।

 

ইউরোপের দেশে দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়া ধর্মের তালিকায় প্রথমে রয়েছে সনাতন  হিন্দু ধর্ম।

ইউরোপের এই দেশে আগুনের মতো ছড়িয়ে পড়ছে সনাতন হিন্দুধর্ম।

হিন্দুস নিউজ Hindus.news

হিন্দু ধর্ম বিশ্বের সবথেকে প্রাচীনতম ধর্ম যা বৈদিক সনাতন বর্ণাশ্রম ধর্ম বলেও পরিচিত হয়ে থাকে। হিন্দু শুধু একটা ধর্ম বা সম্প্রদায় নয়, বরং এটা মানব সমাজের জীবন যাপন করার একটা পদ্ধতিও । এই কারণে হিন্দু ধর্ম বার বার পুরো বিশ্বের নজর সবসময় নিজের দিকে আকর্ষিত করেছে। ভারত একসময় সম্পূর্নরূপে অখন্ড হিন্দু রাষ্ট্র ছিল যে কারণে ভারতীয়দের উচ্চস্তরীয় জীবন যাপনের সম্পর্কে জানার ও হিন্দুদের বিপুল ধনসম্পত্তির উপভোগ করার প্রতি প্রবল আগ্রহ ছিল বিদেশিদের। আর এই কারণেই বিদেশীদের দ্বারা সবথেকে বেশিবার আক্রন্ত হয়েছে ভারতবর্ষ। আর সেই কারণেই আজ ভারত মাতা বহু খণ্ডে বিভাজিত হয়েছে। এককালের সোনার পাখি বলে পরিচিত ভারত আজ তার নিজের সভ্যতা সঙ্গস্কৃতি ভুলে পাশ্চাত্যের সভ্যতা অনুসরণ করতে ব্যাস্ত হয়ে পড়েছে।

আজ ভারত বহুভাগে বিভাজিত হয়ে হয়ে নিজেদের সঙ্গস্কৃতিকে হারিয়ে ফেলেছে। আসলে বহু বার বৈদেশিক আক্রমণের ফলে ভারতের কিছু মহান গ্রন্থগুলিকে তারা নিজেদের পোষা লেখকদের ইচ্ছামতো লিখিয়ে প্রকাশ করেছে যা পড়ে আজ ভারতীয়রা নিজেদের মহান জীবনীগুলোকে কাল্পনিক মনে করে এড়িয়ে যায়। তবে বহু বছর পর আর একবার উত্থান হচ্ছে সনাতন হিন্দু ধর্মের। ভারতে না হলেও বিদেশের কিছু দেশে বেগ নিয়েছে হিন্দু ধর্ম। এমনি একটা দেশ আয়ারল্যান্ড যেখানে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ছে হিন্দু ধর্ম।

জনগণনা অনুযায়ী বিগত ৫ বছরে হিন্দু জনসংখ্যায় ৩৪% বৃদ্ধি হয়েছে। আপনাদের জানিয়ে দি আয়ারলান্ডে মোট জনসংখ্যা ৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটা একটা খ্রিস্টান ধর্মাবলীর দেশ যার মোট জনসংখ্যা ৪.৭৬ মিলিয়ন। আমেরিকার একটা সংস্থার রিপোর্ট অনুযায়ী সাল ২০১১ থেকে লাগাতার ব্যাপক হারে হিন্দু জনসংখ্যা বেড়ে চলেছে। আসলে আয়ারলান্ডের মতো দেশগুলিতে অন্য ধর্মাবলীর মানুষ বেশ দ্রুত গতিতে হিন্দুধর্মের দিকে আকর্ষণ হচ্ছে যার জন্য হিন্দু জনসংখ্যা বেড়েই চলেছে। অন্যদিকে অস্ট্রেলিয়া সবথেকে দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়া ধর্মের তালিকায় প্রথমে রয়েছে হিন্দু ধর্ম।

অন্য ধর্মদের দিকে মোট জনসংখ্যার আকর্ষনের হার ২.২ শতাংশ সেখানে হিন্দু ধর্মের প্রতি মোট জনসংখ্যার আকর্ষণ ২.৭ শতাংশ। মিডিয়া থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী অস্ট্রেলিয়ায় হিন্দু ধর্মের প্রতি আস্থা বেশ দ্রুতগতিতে বাড়ছে সেখানের জনগণের। এই দেশগুলিতে হিন্দু ধমের গোড়া মজবুত হলেও দুঃখের ব্যাপার এই যে আমেরিকা রিসার্চ সেন্টার জানিয়েছে যে এইভাবে চলতে থাকলে ২০৫৫ এর মধ্যে ভারতে হিন্দু জনসংখ্যা অনেকটা কমে যাবে।

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *