চুরি হয়ে যাওয়া প্রাচীন শিবের মূর্তি আমেরিকা থেকে ফিরিয়ে আনলো মোদী সরকার।

চুরি হয়ে যাওয়া প্রাচীন শিবের মূর্তি আমেরিকা থেকে ফিরিয়ে আনলো মোদী সরকার।

 

Hindus.news

একদিকে যেমন দেশ দুনিয়ার সৎ মানুষের মনের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য মান সম্মান রয়েছে, অন্যদিকে বেইমান, অসৎ ব্যাক্তিদের মনে মোদী প্রতি ভয় রয়েছে। দুই আমেরিকার সংগ্রাহলয়ে প্রদর্শিত ভারত থেকে চুরি করা হাজার হাজার ডলারের ২ প্রাচীন মূর্তি ভারতকে ফেরত দিয়েছে। দুই প্রাচীন মূর্তির মধ্যে একটা লিংগোধভব মূর্তি যা ১২ শতাব্দীর মূর্তি। গ্রানাইট দিয়ে নির্মিত ভগবান শিবের এই ঐতিহাসিক মূর্তি চোল আমলের। এই মূর্তির বর্তমান মূল্য ২২৫,০০০ আমেরিকি ডলার। এই মূর্তি তামিলনাড়ু থেকে চুরি করা হয়েছিল এবং আলবামার বার্মিঘন সংগ্রাহলয়ে প্রদর্শিত করা হয়েছিল। দ্বিতীয়টি বৌদ্ধিসত্ব মঞ্জুসি মূর্তি, ১২ শতাব্দীর এই মূর্তি সোনার রঙে রঞ্জিত। এই প্রাচীন মূর্তি ১৯৮০ এর দশকে বৌদ্ধগয়ার এক মন্দির থেকে চুরি হয়েছিল। এই মূর্তির বর্তমান মূল্য ২৭৫,০০০ আমেরিকি ডলার বলে মনে করা হচ্ছে।

 

এটা উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের আরকল্যান্ড আর্ট সংগ্রাহলয় থেকে পাওয়া গেছে। এই মুর্তিগুলি নিউইয়র্কের বাণিজ্য দূতাবাসেও এক কার্যক্রমে ভারতের মহা বাণিজ্যদূতকে ফেরত দেওয়া হয়েছে। এর আগে স্বাধীনতা দিবসে ব্রিটেন ভারতকে ১২ শতাব্দীর বুদ্ধপ্রতিমা যা ৫৭ বছর আগে চুরি করা হয়েছিল তা ফেরত দিয়েছে। জানিয়ে দি ভারতকে এককালে সোনার পাখি বলা হতো কারন এখানে ধন সম্পত্তি, স্থাপত্য ভাস্কর্য শিল্প এর কোনো অভাব ছিল না।

 

এই কারণেই বিদেশীদের নজর বার বার ভারতকে লুটে নেওয়ার দিকেই ছিল। বর্বর মুঘলরা একদিকে যেমন বহু স্থাপত্য ও শিক্ষাকেন্দ্র ধ্বংস করেছে তেমনি ইংরেজ ও অন্যান্য বিদেশিরা আমাদের বহু শিল্প নিদর্শন লুটে নিয়েছে যার কিছু কিছু ফিরিয়ে আনার চেষ্টায় রয়েছে মোদী সরকার।২০১৪ সালে অস্ট্রেলিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি টনি নরেন্দ্র মোদিকে শ্রী পুরানাথন নটরাজ ফিরিয়ে দেন।

 

২০১৫ সালের অক্টোবর মাসে এঞ্জেলা মরকেল ১০ শতাব্দীর মা দুর্গার প্রাচীন মূর্তি ফিরিয়ে দেন। শিবা ও পার্বতীর অলিঙ্গানা মূর্তি যা অপূর্ব ব্রঞ্চ এর কাজের পূর্ণ তা বর্তমানে ইনকোয়ারির জন্য US সংস্থার কাছে রয়েছে। জন্য মোদী সরাকার একটা টিম তৈরি করে লাগাতার চুরি হয়ে যাওয়া মূর্তি তথা ভারতের গর্বগুলিকে ফিরিযে আনার জন্য প্রচেষ্টা চালাচ্ছে। প্রসঙ্গত জানিয়ে দি আগের সরকারও এই মূর্তি ফিরিয়ে আনার চেষ্টা করেছিল কিন্তু একটাও প্রাচীন ঐতিহাসিক মূর্তি ফিরিয়ে আনতে পারেনি।

 

 

 

 

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *