নমস্কার কোথা হতে এলো ? “নমস্তে শব্দের অর্থ কী ?

নমস্কার কোথা হতে এলো ? “নমস্তে শব্দের

অর্থ কী ?

 

হিন্দু নিউজ :   সৃষ্টির আদি হতে মহাভারতের যুগ পর্যন্ত সকলে পরস্পর নমস্তে বলে সম্বোধন করতেন। তার পর যখন থেকে মতামতান্তর এবং অনেক সম্প্রদায়ের আবির্ভাব ঘটে,সেই সময় তারা পরস্পর সন্মান প্রদর্শনার্থে পৃথক পৃথক শব্দ স্থির করে নেয় ।কেহ ‘GOOD MORNING’,GOOD NIGHT’,GOOD BYE’, কেহ ‘আস্লামুওয়ালাইকুম ‘,ওআলেকুম সালাম ‘, ‘আদব অর্জ’ ইত্যাদি ইত্যাদি শব্দ বিধর্মীগণ এবং বিদেশীরা কল্পনা করে নেয় ।
হিন্দুদের মধ্যেও মত ও পন্থবাদীরা অনেক শব্দ কল্পনা করেছে, ‘কেউ জয় শিব’ ‘জয় হরি’ ‘জয় গোবিন্দ’ ‘জয় রাধে শ্যাম’ ,’হরে কৃষ্ণ’,’জয় গুরু’ ‘জয় রামজী কী’,’জয় কৃষ্ণজী কী’ প্রভৃতি অনেক সম্ভাষণ শব্দ প্রয়োগ করে থাকে ।
মহাভারতের পূর্বে ভূমণ্ডলে আর্যদের অখণ্ড রাজ্য ছিল ।মানুষ সকলেই ছিল বৈদিক ধর্মাবলম্বী,তারা পরস্পর নমস্তে বলার মাধ্যমেই কুশল আদান প্রদান করত।বর্তমান যুগে মহাঋষি দয়ানন্দ সরস্বতীর কৃপায় মানুষ বৈদিক সিদ্ধান্তকে আবার হৃদয়ঙ্গম করতে লাগল ।আর সেই সঙ্গে সঙ্গে সবাই “নমস্তে” এর ধারা চালু করা আরম্ভ করল ।
“নমস্তে শব্দের অর্থ কী ?”
নমস্তে অর্থাত্‍ আমি তোমায় মান্য করি-তোমার সমাদর করি বা তোমায় শ্রদ্ধা জানাচ্ছি।
প্রশ্নঃ-বেদে কি নমস্তে
শব্দ আছে ? নমস্তে না বলে যদি “জয় রামজী কী”, ‘জয় কৃষ্ণ জী কী’,’হরে কৃষ্ণ'”জয় গুরু”,বলা যায় ,তাতে দোষ কি?
উত্তর-বেদেই কেন,বাল্মীকীররামায়ণ, মহাভারত, ­উপনিষদ্ প্রভৃতি সমস্ত গ্রন্থে “নমস্তে” শব্দের মূলের উল্লেখ পাওয়া যায় ।রামায়নের কোথাও ‘জয় রামজী কী’ মহাভারতে কোথাও ‘হরে কৃষ্ণ’ ‘জয় কৃষ্ণজী কী’ উল্লেখ নেই , রাম চন্দ্র এবং শ্রীকৃষ্ণ স্বয়ং নমস্তে ব্যবহার করতেন ;কেননা তাঁরা সকলেই বৈদিক ধর্মালম্বী।বাংলা ভাষায় যাকে বলা হয় নমস্কার।
শাস্ত্রসম্মত বৈদিক সভ্যতা ধারন করুন,মনুষ্য সৃষ্ট মতপথ কে পরিহার করে ঐক্যের পথ অনুসরন করুন।
ওঁ শান্তি শান্তি শান্তি

 

 

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *