বিসর্জনে গেরুয়া আবিরের রমরমা, দক্ষিণ দিনাজপুর কি তবে বিজেপির দিকে ঝুঁঁকেছে,

বিসর্জনে গেরুয়া আবিরের রমরমা, দক্ষিণ দিনাজপুর কি তবে বিজেপির দিকে ঝুঁঁকেছে,

 

আমাদের ভারত,বালুরঘাট,২ অক্টোবর : গোটা দক্ষিণ দিনাজপুরের পাশাপাশি জেলার সদর শহর বালুরঘাটে এবারের বিসর্জনে গেরুয়া আবিরের রমরমা দেখা গেল। প্রতিবছরের বিসর্জনে ব্যবহৃত সবুজ ও লাল আবিরের ব্যতিক্রমী চিত্র ফুটে উঠলো জেলায়। রাজনৈতিক মহলের প্রশ্ন মানুষ কি তবে বিজেপির দিকে ঝুকছে।

দক্ষিণ দিনাজপুর জেলা এক সময় লালদুর্গ বলে পরিচিত ছিল গোটা রাজ্যে। যে সময় মানুষ লাল আবির ছাড়া অন্য কিছুই চিনতো না। উৎসব থেকে রাজনীতি সবক্ষেত্রেই মানুষ তাদের পছন্দের রঙ লালকেই বেছে নিয়েছে। সময়ের সাথে সাথে লালেরও বদল হয়েছে। মানুষ লাল রঙ ছেড়ে সবুজ রঙকে আপন করে নিয়েছে। সময়টা তৃণমূলের সময়। উৎসব অনুষ্ঠানের চেয়ার থেকে মঞ্চ সবকিছু তেই সবুজের রমরমা। সবুজ না থাকলে যেন অনুষ্ঠানের কিছুটা খামতি হয় তৃণমূল আমলে। কিন্তু এবারের বিসর্জন এ এক অন্য চিত্র দেখলো জেলার মানুষ। লাল ও সবুজ আবির উধাও। বিসর্জন দিতে আসা সকলেই গায়ে মেখেছে গেরুয়া আবির। যা দেখে স্বাভাবিক ভাবেই মনে হতে পারে এরা কি তবে গেরুয়া শিবিরের দিকে ঝুঁকছে? জিজ্ঞাসা করলে কেউ সরাসরি উত্তর দিতে চাইছে না। কেউ আবার মুচকি হেসে বলছে ভালো লাগা থেকেই এই রঙ মাখা। অজয় দাস ও রাজু সরকাররা এক গাল হেসে জানিয়েছেন, রঙ মাখার ক্ষেত্রে কোনও রাজনৈতিক মানসিকতা কাজ করেনি। তাদের হঠাৎ করেই এই গেরুয়া রং ভালো লাগছে। আর সেই কারণেই তারা এই রঙ মেখে বেরিয়েছেন।

তবে রাজনৈতিক মহলের প্রশ্ন হঠাৎ কেন গেরুয়া আবির ভালো লাগলো জেলার মানুষের? এটা কি শুধু ভালো লাগা, না এর পিছনে অন্য কোনো কারণ রয়েছে? তৃণমূলের প্রতি বিতৃষ্ণা থেকে মানুষের এমন ভালোবাসা নয় তো? সেই প্রশ্ন ও উঠছে।

 

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *