ভারতবর্ষ টা 443 – বছরের নয়, অতি প্রাচীন l বর্বরজাতিরা যা যা নাম পরিবর্তন করেছিলো পুনরায় স্বনামে ফেরানো হোক যোগী আদিত্বনাথ।

ভারতবর্ষ টা 443 – বছরের নয়, অতি প্রাচীন l বর্বরজাতিরা যা যা নাম পরিবর্তন করেছিলো পুনরায় স্বনামে ফেরানো হোক
যোগী আদিত্বনাথ।

 

হিন্দু নিউজ ; মুঘল সম্রাট আকবর ১৫৭৫ সালে ইলাহাবাস নামে Pryag নাম ছিল। এর পরে এলাহাবাদ হয়ে গেল।
এলাহাবাদ ভারতের বৃহত্তম ধর্মীয় কেন্দ্র রয়েছে। উত্তর প্রদেশ, এলাহাবাদ হল আসন হাইকোর্ট, রাজ্যের সরকারি কর্ম কমিশন এবং রাজ্যের প্রথম সারির শিক্ষা কেন্দ্র। খুব শীঘ্রই নতুন দাপ্তরিক নাম Prayagraj হবে। এটা আসলে তার পুরোনো পরিচয় তুলে নিচ্ছে।
উত্তর প্রদেশের প্রধান মন্ত্রী যোগী Adityanath এলাহাবাদ তাই ১৫৭৫ সালে মুঘল সম্রাট কে, মানে আল্লাহর গৃহ ইলাহাবাস নাম আকবর, নাম ছিল যে ঘোষণা দিয়েছে।আকবর এ rechristened আগে, এলাহাবাদের প্রয়াগ নামে পরিচিত ছিল। কিছু মধ্যযুগীয় করিয়াছেন, আকবরের আদালতের ঐতিহাসিক আবুল ফজল সহ Piyag বলা হয়। বেদ ও পুরাণ কথা তা ভারতে ধর্মীয় উচ্চ মূল্য দেওয়ার এই জায়গার ব্যাপারেও কিছু কারচুপি।

এটি মহাবিশ্বের স্রষ্টা ব্রহ্মার সম্পাদিত বা প্রয়াগের দিকে উৎসর্গকৃত কোথায় গিয়েছিলেন বিশ্বাস করা হয়। কিছু কিছু লেখা এখান দিয়ে জামাই ভগবান শিব ও পার্বতীর Sapta Saindhav অঞ্চলে সরানোর আগে এই জায়গার উপর শাসন বর্ণনা। তার নাম ছিল যযাতি শাসক হন। তিনি শিব ও পার্বতীর মেয়ে Ashokasundari বিয়ে হয়।Sapta Saindhav অঞ্চলের ঋক্ সবচেয়ে referred স্থান হয়। এ জায়গাটি সিন্ধু আর লাভটা এখন লুপ্ত নদী সরস্বতীর এবং তাদের উপনদীগুলি দখল করে নেয়। যযাতি শাসক হন পাঁচ সন্তান, যারা ঋক্ এ উল্লেখিত পাঁচ বিশিষ্ট উপজাতি দিতে গিয়ে ছিল।
এলাহাবাদ বা প্রয়াগে কুম্ভ মেলা নিয়ে সমিতির পুরোনো নয়। মঘ মেলা নামেও পরিচিত ছিল। কিন্তু তার সভ্যতা নয়। চীনা হিউয়েন সাং সম্পর্কে তাঁর আত্মজীবনী তে উল্লেখ করেছেন। হিউয়েন সাং প্রয়াগে 644 খ্রীষ্টাব্দে অনুষ্ঠিত হচ্ছে প্রাচীন বার্ষিক মেলা সম্পর্কে আলোচনা।আকবার সেখানে কৌশলগত অবস্থান কারণে দুই বলে নদী গঙ্গা সঙ্গম এলাহাবাদের ও যমুনা ও স্থানের ধার্মিক গুরুত্ব দিয়ে মুগ্ধ হয়েছে বলা হয়। এলাহাবাদ সফরের সময়, তিনি তার ইলাহাবাস নাম।

ইলাহাবাস শীঘ্রই আরেকটি variation Illahabad মধ্যে ছিল। আকবরের শাসনকালে কৌশলে হস্তগত টাকা দুটো নাম আছে। শাহজাহানের সময় Illahabad নামে জনপ্রিয় হয়েছিলেন। ব্রিটিশ ঔপনিবেশিক শাসকেরা এই অঞ্চলের উপর তাদের শাসন প্রতিষ্ঠা করা হলে Illahabad এলাহাবাদ রোমান লিপিতে লেখা ইংরেজী ভাষায় পরিণত হয়।

 

 

 

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *