রোহিঙ্গা সমস্যা নিয়ে মুখোমুখি হচ্ছে ভারত-বাংলাদেশ,নোট পাচার করছে রোহিঙ্গারা, পাচার হচ্ছে ড্রাগ,

রোহিঙ্গা সমস্যা নিয়ে মুখোমুখি হচ্ছে ভারত-বাংলাদেশ,নোট পাচার করছে রোহিঙ্গারা, পাচার হচ্ছে ড্রাগ,

 

নয়াদিল্লি: জাল নোট পাচার করছে রোহিঙ্গারা, পাচার হচ্ছে ড্রাগও। সীমান্ত সংক্রান্ত এই সমস্যাই এবার উঠে আসবে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বৈঠকে। দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর প্রধানের মধ্যে এই বিষয়ে বৈঠক শুরু হবে মঙ্গলবার থেকে।

বিএসএফ ক্যাম্পে এই বৈঠক হবে। সেখানে উপস্থিত থাকবেন বিএসএফ ও বিজিবির ডিজি। বিজিবি-র ২৪ জন সদস্য উপস্থিত থাকবেন এই বৈঠকে। নেতৃত্ব দেবেন ডিজি মেজর জেনারেল আবুল হোসেন। এই সম্মেলনে শেষ হবে ৫ অক্টোবর। রোহিঙ্গাদের চলাফেরা নিয়েই মূলত আলোচনা হবে দুই দেশের মধ্যে।

এছাড়া সীমান্ত সংলগ্ন এলাকায় হওয়া অপরাধ, গোরু পাচার নিয়েও কথা হবে। অন্যদিকে, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে ভারতে ঢুকে পড়ছে কিনা, তা খতিয়ে দেখার জন্য কড়া নজরদারি চালাচ্ছে বিএসএফ। বিশেষত পশ্চিমবঙ্গের উত্তরে কোচবিহার সীমান্তে রোহিঙ্গাদের ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। বিএসএফের নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের ডিআইজি জর্জ মঞ্জুরাম ডিএনএ-কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছে, ‘আশ্রয়ের খোঁজে কোচবিহারের সীমান্তে রোহিঙ্গারা ঢুকতে পারে বলে অনুমান করা হচ্ছে। যেখানে সম্ভব হচ্ছে সেখানেই তাই বিএসএফের ট্রুপ মোতায়েন করা হচ্ছে। ‘

জেলা পুলিশ ও আরপিএফের সঙ্গে যৌথভাবে নজরদারি চালাচ্ছে বিএসএফ। যে কোনও সীমান্ত দিয়ে রোহিঙ্গারা ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করছেন ওই বিএসএফ অফিসার। গত চার দিনে অন্তত ৪৬ জন রোহিঙ্গা যারা অনুপ্রবেশের চেষ্টা করছিল তাদের আটকেছে বিএসএফ। তাদের গ্রেফতার করে জেলে রাখা হয়েছে বলেও জানিয়েছেন ডিআইজি মঞ্জুরাম।

আর এক বিএসএফ আধিকারিক জানিয়েছেন, সীমান্তবর্তী এলাকার মানুষকে এব্যাপারে সতর্ক করা হচ্ছে যে রোহিঙ্গাদের আশ্রয় দিলে বিপদে পড়তে হতে পারে। সেইজন্যই তাদের সঙ্গে কথা বলছে বিএসএফ। সীমান্ত জুড়ে তাই সতর্কবার্তা জারি করা হচ্ছে। রোহিঙ্গাদের দেখতে পেলেই জওয়ানদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

 

 

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *