সাড়ম্বরে উদযাপিত হল সারদা মায়ের ১৬৫ তম জন্মতিথি

সারদা মায়ের আজ ১৬৫তম জন্মতিথি। শ্রী সারদা মায়ের আবির্ভাব পৌষ মাসের কৃষ্ণা সপ্তমী তিথিতে। প্রতিবছরই সাড়ম্বরে পালিত হয় তাঁর জন্মতিথি। বাগবাজার, জয়রামবাটি থেকে বেলুড় মঠ, সর্বত্রই আজ উত্‍সবের পরিবেশ। সকাল থেকেই নেমেছে ভক্তের ঢল। চলছে বিশেষ পুজো-অর্চনা।

আজকের পুণ্য তিথিতে জয়রামবাটিতে শ্যামাসুন্দরী দেবীর কোল আলো করে জন্ম নিয়েছিলেন সারদাদেবী। শ্রীরামকৃষ্ণ তাঁর সারা জীবনের সাধনার ফল অর্পণ করেছিলেন তাঁকেই। আর স্বামীজি তাঁকে দিয়েছিলেন সংঘ জননীর স্থান।

মায়ের জন্মতিথি উপলক্ষে সেজে উঠেছে বাঁকুড়ার জয়রামবাটি। পৌষমাসের এই দিনটিতে অনেকসময় তিনি নিজেও জয়রামবাটির জন্মভিটেতে থাকতেন। জয়রামবাটিতে ষোড়শপচারে শ্রীমার পুজোর আয়োজন করা হয়। সারাদিন ধরেই চলবে নানা অনুষ্ঠান। পুজোআর্চা, ভক্তিমূলক গান ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি রয়েছে প্রসাদ বিতরণের আয়োজন। 

 

সাজো সাজো রব বাগবাজারেও। গঙ্গার ধারের বাড়িতে বহুদিন ছিলেন সারদা মা। সেই বাড়িই পরিচিত মায়ের বাড়ি হিসেবে। জয়রামবাটির পর সারদা দেবী জীবনের দীর্ঘতম সময় এখানেই থেকেছেন। জীবদ্দশায় প্রতিদিন অগণিত ভক্ত এই বাড়িতে তাঁর দর্শন, উপদেশ ও দীক্ষালাভের আশায় ভিড় করতেন। আজ সারদা মায়ের পুণ্য তিথি উদযাপন উপলক্ষে বাগবাজারের বাড়িতে প্রভাতফেরি, মঙ্গলারতি থেকে মায়ের বিশেষ পুজো-হোমের আয়োজন হয়েছে।

Related posts:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *